এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী শাবানাকে সম্মাননা দিলো শিল্পী সমিতি

78

দেশীয় সিনেমার কিংবদন্তি এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী শাবানাকে সম্মাননা দিলো বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। শুক্রবার রাতে শাবানার বাসায় গিয়ে তাঁর হাতে এ সম্মাননা পদক তুলে দেন সমিতির নেতারা।
এ সময় উপস্থিত ছিলেন শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খান, অঞ্জনা, রোজিনা, নিপুন ও সাইমন।
জায়েদ খান আরটিভি অনলাইনকে বলেন, শাবানা আপার বাসায় গিয়েছিলাম, শিল্পী সমিতির পক্ষ থেকে ওনাকে সম্মাননা প্রদান করেছি। এছাড়া নতুন কমিটির পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়েছি। পাশাপাশি চলচ্চিত্রের বিভিন্ন বিষয় নিয়েও কথা হয়েছে। শাবানা আপা শিল্পী সমিতির আজীবন সদস্য। বর্তমানে দেশের বাইরে থাকেন। সম্প্রতি দেশে আশায় আমরা সৌজন্য সাক্ষাৎ করেছি, পাশাপাশি নিজেদের গর্বিত করতে সম্মাননা দিয়েছি।
চলচ্চিত্রের বর্তমান অবস্থা নিয়ে শিল্পী সমিতির নেতাদের সঙ্গে কথা বলেছেন শাবানা। এছাড়া যৌথ প্রযোজনার সিনেমা নিয়েও তিনি কথা বলেছেন। শাবানার বিপরীতে যেসব চিত্রনায়ক অভিনয় করেছেন আড্ডার ফাঁকে তাদের সংলাপ বলার স্টাইল নকল করে দেখান মিশা সওদাগর, জায়েদ খান, সাইমন সাদিক । এছাড়া পুরানো দিনের নায়িকাদের সংলাপ নকল করে সংলাপ শোনান পপি।
ঢাকাই চলচ্চিত্রে এক উজ্জ্বল নক্ষত্রের নাম শাবানা। শিশুশিল্পী হিসেবে ‘নতুন সুর’চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় আবির্ভাব তার। এরপর ১৯৬৭ সালে ‘চকোরী’চলচ্চিত্রে চিত্রনায়ক নাদিমের বিপরীতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেন। তার প্রকৃত নাম রত্না। চিত্রপরিচালক এহতেশাম ‘চকোরী’চলচ্চিত্রে তার নাম শাবানা রাখেন। ৩৬ বছরের দীর্ঘ ক্যারিয়ারে ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেন শাবানা। ষাট থেকে নব্বই দশকে জনপ্রিয়তার তুঙ্গে ছিলেন এ অভিনেত্রী।
২০০০ সালে চলচ্চিত্র থেকে নিজেকে আড়াল করেন শাবানা। তিনি অভিনয়ের জন্য ৯ বার এবং প্রযোজক হিসেবে ১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

LEAVE A REPLY