কাতারে আজ থেকে ব্যবসা প্রতিষ্ঠান খোলা,পরিবর্তন এসেছে সময়সূচিতে

34

কাতার থেকে: বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে গত তিন মাস থেকে আংশিক বন্ধ থাকা কাতারে বিভিন্ন প্রাইভেট কোম্পানি অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, রেষ্টুরেন্ট- কফিশপ, হার্ডওয়্যার দোকান, জামা কাপড় ও কসমেটিক হাইপার মার্কেট, গৃহস্থালি যন্ত্রপাতি দেকানসহ অন্যান্য সকল প্রতিষ্ঠান আজ রবিবার থেকে পুনরায় চালু করার ঘোষণা করেছে কাতার সরকার, তবে সময়সূচীতে এসেছে পরিবর্তন। শুক্রবার ও শনিবার ব্যাতিত খোলা থাকবে সকল ধরনের অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান।

এছাড়া ঈদুল ফিতরের ছুটি শেষে আজ রবিবার থেকে খোলা হচ্ছে সকল সরকারি অফিস ও ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান। ফলে কাতার ফিরে পাবে তার কর্মমুখর নগরী এবং জনজীবনে ফিরে আসবে সস্থী।

কাতারের সকল সরকারি অফিস সকাল সাতটা থেকে শুরু করে দুপুর ১ টা পর্যন্ত কার্যক্রম পরিচালনা করবে। এছাড়া (কভিড১৯) সংক্রমণ রোধে, পূর্বের নিয়ম অনুসারে সরকারি অফিসগুলোতে শতকরা ২০ ভাগ কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত থাকবেন এবং বাকি ৮০ ভাগ কর্মী নিজ ঘরে বসে কাজ করবেন। তবে কাতারের স্বাস্থ্য মন্ত্রনালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বেশ কিছু মন্ত্রনালয় ও অফিসের কর্মকর্তারা এই সময়সূচীর বাইরে নিজেদের সুবিধামতো সময় নির্ধারণ করে নিবেন।

এছাড়া নতুনভাবে পুনরায় শুরু করা সকল কোম্পানি অফিস ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোও সকাল সাতটা থেকে দুপুর একটা পর্যন্ত খোলা থাকবে। তবে সারাদিন খোলা থাকবে খাবার বিক্রির দোকান, বেকারি, পানি ও বিদ্যুৎ সেবা দানকারী প্রতিষ্ঠান, হোটেল ও বিমানবন্দর সেবা দানকারী প্রতিষ্ঠান, মোবাইল কোম্পানির অফিস ও ফার্মাসি ইত্যাদি। এছাড়া পরবর্তী ঘোষণা না আশা পর্যন্ত পুরো কাতারজুড়ে সব ধরনের সেলুন ও বিউটি পার্লার এবং বড় সুপার মল বন্ধ থাকবে । কাতার বানিজ্য মন্ত্রনালয় এবং কাতার প্রশাসনিক উন্নয়ন ও শ্রম মন্ত্রনালয়ের এক বিজ্ঞপ্তিতে এই আদেশ জানানো হয়।

এদিকে এখনো পাবলিক পরিবহন বাস ও মেট্রোরেল বন্ধ রয়েছে এবং মসজিদে নামাজ আদায় বন্ধ রয়েছে।

LEAVE A REPLY