চলে গেলেন শক্তিমান অভিনেতা ওম পুরি

238

আজ শুক্রবার ৬ জানুয়ারী ২০১৭ সকালে মারা গেলেন ওম পুরী। জানা গেছে মুম্বাইয়ের বাসভবনে বড় ধরণের হার্ট অ্যাটাক হয়েছিল ৬৬ বছর বয়সী এই অভিনেতার।

১৯৫০ সালে হরিয়ানার আম্বালায় এক হিন্দু-পাঞ্জাবী পরিবারে জন্ম হয় মি. পুরীর। দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা আর তার পরে পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট থেকে পাশ করেন ওম পুরী। তাঁর বাবা ভারতীয় রেলওয়েতে এবং তার আগে সেনাবাহিনীতে কাজ করতেন।

১৯৭৬ সালে চলচ্চিত্র জগতে পা রাখেন ওম পুরী। ‘ঘাঁসিরাম কোতোয়াল’ নামের মারাঠি ভাষায় তৈরি ছবিটি-ই তাঁর অভিনয় করা প্রথম চলচ্চিত্র। তার পরের চল্লিশ বছরে ‘অর্ধ-সত্য’, ‘সদগতি’, ‘আস্থা’, ‘আক্রোশ’, ‘মির্চ মসালা’, ‘জেনেসিস’ বা ‘ধারাভী’র মতো সমান্তরাল ছবিতে যেমন অভিনয় করেছেন, তেমনই বহু হিট বলিউডি বাণিজ্যিক ছবিতেও একই রকম স্বচ্ছন্দ্য ছিলেন তিনি।
‘ডিস্কো ড্যান্সার’ থেকে শুরু করে ‘চাচী ৪২০’, ‘চায়না গেট’, ‘হেরাফেরি’, ‘মালামাল উইকলি’, ‘ রং দে বাসান্তি’, ‘দাবাং’- এর মতো জনপ্রিয় ছবিতেও তাঁকে দেখা গেছে নানা ধরণের চরিত্রে।

বিভিন্ন রকম চরিত্রে সচ্ছন্দ্য অভিনয় দক্ষতা আর গুরুগম্ভীর কন্ঠস্বর – এই দুটোই ছিল ওম পুরীর মূল সম্পদ। হিন্দি ছাড়াও অনেক ভারতীয় ভাষা এবং ব্রিটিশ ও হলিউডি ছবি সহ পাকিস্তানের ছবিতেও অত্যন্ত দক্ষতার সঙ্গে চার দশক ধরে অভিনয় করেছেন মি. পুরী। চলচ্চিত্র জগতে তাঁর অবদানের জন্য ‘পদ্মশ্রী’ পুরষ্কারে ভূষিত হয়েছিলেন ওম পুরী।

LEAVE A REPLY