জেনে রাখি দীর্ঘ সময় ধরে বসে থাকার যতো কুফল

206

অফিসে অথবা ব্যাবসার কাজের জন্য অনেককেই দীর্ঘ সময় চেয়ারে বসে থাকতে হয়। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি, অনেকক্ষণ বসে থাকা শরীরের জন্য কী ভীষণ ক্ষতিকর। আসলে আমরা অনেকে ভাবতেই পারি না যে, বসে থাকার মতো নির্দোষ একটি কাজের মধ্যেও শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষতির কারণ রয়েছে।

আসুন জেনে রাখি, দীর্ঘ সময় ধরে বসে থাকার যতো কুফল।

দীর্ঘ সময় ধরে অফিসের টেবিলে বসে থাকার কারনে শরীরে চর্বি জমতে পারে।একটি সমীক্ষা বলছে যে, যারা দীর্ঘ সময় ধরে বসে থাকেন এবং যারা অফিসে টেবিলে কাজ করে থাকে,তারাই খুব দ্রুত পেটের চর্বি বাড়ার অভিযোগ করে।এর কারণ,বসে থাকার সময় শারীরিক বিপাক ক্রিয়া ধীর হয়ে ক্যালোরি বার্ন কমে যায় এবং বেশিক্ষণ বসে থাকলে আপনার কোমরের চারপাশে চর্বি জমা সহজ হয়ে ওঠে। সকলেরই জানা,অতিরিক্ত চর্বি জমাটা শরীরের জন্য কতটা ক্ষতিকর।

বিশেষজ্ঞ মতে,দীর্ঘ সময় বসে থাকার কারনে প্যানক্রিয়াসে উৎপাদিত ইন্সুলিন লেভেলের অসামঞ্জস্যতা দেখা দিতে পারে।ফলে শরীরের ব্লাড সুগার বেড়ে যায়।আর সুগার বেড়ে গেলে ডায়াবেটিস ঝুঁকিও বেড়ে যায়।

একটানা বসে থাকার ফলে আমাদের দেহের নিচের অঙ্গপ্রত্যঙ্গগুলোতে সঠিকভাবে রক্ত সঞ্চালন হয় না।এতে করে সমস্যা শুরু হয় নানা অঙ্গে। একটানা বসে থাকার ফলে দেহের নিচের অংশের হাড় ভারী হয়।ফলে দেখা দেয় হাড় সংক্রান্ত নানা সমস্যা।এতে পিঠ ও মেরুদণ্ডে ব্যথা হতে পারে।

দীর্ঘক্ষণ বসে থাকার আরো একটি পার্শ্ব-প্রতিক্রিয়া হলো মানসিক স্বাস্থ্যের অবনতি।যখন কোন ব্যক্তি দীর্ঘ সময় বসে থাকেন তখন মস্তিষ্কে রক্তের অক্সিজেন বহন করার ক্ষমতা কমে যায়।ফলে মনে রাখার ক্ষমতা কমতে থাকে।এমনকি এটি আমাদের অবসাদেরও কারণ হয়ে দাঁড়াতে পারে।

LEAVE A REPLY