‘ডুব’ কোনো স্পয়লারে ক্ষয় হবার নয় : ফারুকী

236

যখন মিডিয়ায় মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবি নিয়ে তর্ক বিতর্ক চলছে তখনই ছবির অন্যতম কুশীলব ও গুণী অভিনেত্রী রোকেয়া প্রাচীর একটি মন্তব্যকে ঘিরে ফের প্রশ্ন তৈরি হয়েছে। তবে এই প্রশ্নের উত্তর দিতে দেরি করেন নি ফারুকী।  রোকেয়া প্রাচী একটি অনলাইন মিডিয়াকে দেওয়া সাক্ষাতকারে ডুব ছবি নিয়ে কথা বলেন।  এই ছবিতে প্রাচীর বিপরীতে অভিনয় করেছেন বলিউডের ইরফান খান। স্বভাবতই প্রাচীর দিকে আলোটা একটু বেশি।   রোকেয়া প্রাচী বলেছেন, ডুব ছবির গল্পের সাথে হুমায়ূন আহমেদের জীবনে হুবহু মিলে যায়।  তবে বিভিন্ন গণমাধ্যম দাবি করেছে প্রাচী গুলতেকিনের চরিত্রে অভিনয় করেছেন কিন্তু এখানে প্রাচী বলেছেন তিনি গুলতেকিনকে ফলো করেন নি।

তবে এ বিষয় ফারুকী বারবার বলেছেন, ছবিটা সম্পর্কে মন্তব্য করতে হলে আগে ছবিটি দেখতে হবে।   ফারুকী গতকাল বুধবার রাতে নিজের ফেসবুকে লিখেছেন,  আমি এই বিষয়ে কোনো কথা বলতে চাইনি। কিন্ত গত এক ঘণতায়য় আপনাদের অনেক গুলো চিঠিতে এ নিয়ে উদ্বেগ জানানোতে কিছু বলছি।

তিনি কিছুটা ক্ষোভ প্রকাশ করেছেন।  লিখেছেন, উদ্বেগের বিষয় হচ্ছে ডুব ছবিরই একজন অভিনেত্রী কিভাবে প্রেসে স্পয়লার দেন । তার ইন্টেগ্রিটি, বিবেচনাবোধ, এবং প্রফেশনালিজম নিয়ে অনেকে প্রশ্ন করেছেন । আই হ্যাভ নো ইন্টারেস্ট এন্ড টাইম টু কমেন্ট অন এনি সিলি অ্যাকশন ।

শুধু আপনাদের আশ্বস্ত করার জন্য বলছি-  এই ছবি কোনো স্পয়লারে ক্ষয় হবার নয়। প্রথম যেদিন এটা নিয়ে নিউজ হয়েছে তখনই তো স্পয়লার চলে গেছে। কিন্তু এই ছবির প্রাণ কেবল আমাদের জানা গল্পের কাঠামোতে নয়, এর প্রাণ বিটুইন দ্য শটসে, অব্যক্ত বেদনায়, বরফের মতো আবেগের স্তব্ধ উপস্থিতিতে, মানুষের অসহায়ত্বে, এবং এর প্রাণ এই গল্পের প্রতি আমার ইন্টারপ্রিটেশনে । এটা স্পয়লারে জানার উপায় নাই। এটা এক্সপেরিয়েন্স করার বিষয়। (তাছাড়া যিনি স্পয়লার মারছেন উনি জানেনই না ছবির বড় অংশ জুড়ে কি আছে। প্যাথেটিক বাট ট্রু হাহাহাহা। )

ফারুকী ভক্তদের বিচলিত না হবার আহবান জানিয়ে বলেন, বিচলিত না হয়ে ছবিটা দেখার অপেক্ষায় থাকতে বলবো। তাজা কোনো ভিজুয়াল এক্সপেরিয়েন্স হবে এই কথা বিনয়ের সাথে দিচ্ছি। আর ঐ দিকে উনাদেরকে আমার ছবির ফাও ক্যাম্পেন করতে দিন। কেউ ডিউটি করছে ছবির ফাও প্রমোশনের- এটা মন্দ কেনো হবে? ধরে নিন এটা তাদের চাকরি।

LEAVE A REPLY