দুই গেরিলা-যোদ্ধাকে সম্মান জানাল ‘বাংলাদেশ প্রেসক্লাব-আমেরিকা’

89

একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ায় বিশেষ ভূমিকার জন্যে মুক্তিযুদ্ধে ১১ নম্বর সেক্টরের দুই অসম সাহসী গেরিলা যোদ্ধা হারুন হাবীব এবং আব্দুল হান্নান খানকে বিশেষ সম্মান জানাল ‘আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব’।
সেক্টর কমান্ডার্স ফোরামের মহাসচিব, সাংবাদিক-লেখক হারুন হাবীব এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়কারি আব্দুল হান্নান খান ব্যক্তিগত সফরে নিউইয়র্কে অবস্থান করছেন। এ সময়েই এই দুই মুক্তিযোদ্ধাকে সম্মান জানানো হলো।
নিউইয়র্কে প্রেসক্লাবের অনাড়ম্বর অনুষ্ঠানে গত ২১ জুলাই এবং ২৫ জুলাই এই দুই মুক্তিযোদ্ধাকে ‘সম্মাননা ক্রেস্ট’ প্রদান করা হয়। জ্যাকসন হাইটসে মেজবান পার্টি হলের অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে প্রবাসের কবি, লেখক, সাংবাদিক, রাজনীতিক ছাড়াও ছিলেন মুক্তিযোদ্ধারা। কন্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় এবং শহীদের হাসানের পাশে ছিলেন সেক্টর কমান্ডার্স ফোরামের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং সেক্রেটারি রেজাউল বারী, সহীদুল ইসলাম, এনামুল হক। ছিলেন মুক্তিযোদ্ধা সুব্রত বিশ্বাস। প্রবাসের শক্তিমান কলামিস্ট ও কবি ফকির ইলিয়াস, কবি তুলি ইলিয়াস, মোশারফ হোসেন, মোহাম্মদ মিশু, প্রবীন সাংবাদিক সৈয়দ মুহম্মদ উল্লাহ, লেখক-সাংবাদিক হাসান ফেরদৌস, প্রাবন্ধিক ফেরদৌস সাজেদীন, কলামিস্ট ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারি শিতাংশু গুহও ছিলেন অনুষ্ঠানের অতিথি হিসেবে। সাংবাদিক মিজানুর রহমানের সঞ্চালনায় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি সাঈদ-উর রব, সাপ্তাহিক বর্ণমালার সম্পাদক মাহফুজুর রহমান, বন্ধনের সম্পাদক সঞ্জীবন কুমার, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শামসুদ্দিন আজাদ, বাংলাদেশ লীগ অব আমেরিকার সাবেক সভাপতি এমাদ চৌধুরী, প্রখ্যাত সমাজকর্মী ও সেক্টর কমান্ডার্স ফোরামের যুগ্ম সম্পাদক আব্দুল কাদের মিয়া, গণজাগরণমঞ্চের অন্যতম সংগঠক ও সাংবাদিক আকবর হায়দার কিরন এবং মিনহাজ আহমেদ সাম্মু, সাপ্তাহিক ঠিকানার বিশেষ প্রতিনিধি ও প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আবুল কাশেম, এটিএন বাংলার যুক্তরাষ্ট্র প্রতিনিধি কানু দত্ত, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নিউইয়র্ক চ্যাপ্টারের সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, গণজাগরণমঞ্চের গোপাল সান্যাল এবং শুভ রায়, নিউইয়র্কস্থ বিটিভির মহাপরিচালক মীর ই ওয়াজিদ শিবলীও ছিলেন অতিথির মধ্যে। প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক রিজু মোহাম্মদের তত্ত্বাবধানে এ মহতি অনুষ্ঠানে আরো ছিলেন নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এবং যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশী আইনজীবীদের সংগঠন ‘বাংলাদেশ ল’ সোসাইটি’র প্রেসিডেন্ট মোর্শেদা জামান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান, জাতিসংঘ উইমেন গিল্ডের অন্যতম সংগঠক রানু ফেরদৌস এবং নারী পত্রিকার সম্পাদক পপি চৌধুরী। প্রবাসের বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের উচ্ছাল উপস্থিতির এ অনুষ্ঠানে মিডিয়ার সাথে কম্যুনিটির চমৎকার একটি বন্ধনের স্পষ্ট প্রকাশ ঘটে।
উল্লেখ্য, মুক্তিযুদ্ধে ১১ নম্বর সেক্টরের সর্বকনিষ্ঠ গেরিলাদের অন্যতম ছিলেন প্রেসক্লাবের সভাপতি ও সাংবাদিক লাবলু আনসার।

LEAVE A REPLY