পরমব্রত’র বিরুদ্ধে জিডি করলেন গাজী রাকায়েত

70

নিয়ম না মেনে বাংলাদেশি নাটকে অভিনয়ের অভিযোগে ভারতীয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করেছেন টিভিকেন্দ্রিক ১৩টি সংগঠনের জোট ‘এফটিপিও’-এর সদস্য সচিব গাজী রাকায়েত।

বুধবার (২ আগস্ট) দুপুরে দায়ের করা ডায়েরিতে গাজী রাকায়েত উল্লেখ করেন, “কয়েকবছর ধরেই বিদেশি শিল্পীরা পর্যটন ভিসায় কোনো প্রকার অনুমতি ছাড়াই অবৈধভাবে বাংলাদেশের টেলিভিশন মাধ্যমে শুটিংসহ নানাবিধ কারিগরি বিষয়ে কার্যপলাপ চালিয়ে যাচ্ছে। তাদের সহযোগিতা করছে কিছু অসাধু ব্যবসায়ী। এখানে ক্যান্ডি প্রোডাকশন নামে একটি প্রযোজনা প্রতিষ্ঠান ভারতীয় অভিনেতা ও পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়কে দিয়ে দুই দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই অবৈধভাবে কাহিনিচিত্র নির্মাণ করছে।”

এ ব্যাপারে গুলশান বিভাগের উপকমিশনার এসএম মোস্তাক আহমেদ খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেছেন, “জিডির বিষয়টি তার জানা নেই।”

ডায়েরির বিষয়টি নিয়ে নিশ্চিত করে গাজী রাকায়েত গ্লিটজকে জানিয়েছেন, “অবৈধভাবে কাজ করাটা আমরা মেনে নেবো না। কোনো বিদেশি শিল্পী এই দেশে কাজ করলে নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্যেই করতে হবে।”

অভিযুক্ত প্রযোজনা প্রতিষ্ঠান ক্যান্ডি প্রোডাকশনের প্রধান শাহরিয়ার শাকিল গ্লিটজকে জানালেন, “সরকারি কাগজপত্র পাওয়ার জন্য গত ১২ জুলাই আমরা তথ্যমন্ত্রণালয়ে আবেদন করেছি। সপ্তাহখানেকের মধ্যেই অফিসিয়াল কাগজ পাবো। কাগজ পাওয়ার আগে আমরা তো শুটিং করিনি। যে ছবিগুলো গণমাধ্যমে এসেছে সেগুলো নাটকের শুটিংয়ের না, প্রোমোর শুটিং। কিছুদিন পর প্রেস কনফারেন্সে সেগুলো দেখানো হবে।”

শাকিলের দাবি “নিয়মতান্ত্রিক উপায়েই কাজ করছি আমরা। ডিরেক্টর গিল্ড থেকে ফোন করে আমাকে জানানো হয়েছিল, অভিনয় করতে হলে পরমব্রতকে অস্থায়ী সদস্যপদ নিতে হবে। সদস্যপদের আবেদনপত্র পূরণ করে জমা দিয়েছি। তারা রিসিভও করেছেন। সবকিছু নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্যেই চলছে। কিন্তু হঠাৎ জিডি করলো কেন বুঝলাম না।”

পরমব্রত’র সদস্যপদের আবেদনপত্র গ্রহণের বিষয়টি স্বীকার করেছেন গাজী রাকায়েত। কিন্তু বিষয়টি নিয়ে তার অভিযোগ, “ফরমের সঙ্গে পরমব্রত’র ওয়ার্ক পারমিট বা অন্যান্য কাগজপত্র আমরা পাইনি। আর তথ্যমন্ত্রণালয়ের পারমিশনও তো দরকার। সেগুলো ছাড়া কাজটা কীভাবে করবে?”
সত্যজিত রায়ের ফেলুদা সিরিজের সব কটি গল্পের টিভিস্বত্ব কিনে নিয়েছে বাংলাদেশি প্রযোজনা প্রতিষ্ঠান ক্যান্ডি প্রোডাকশন। ৩৫টি নাটক নির্মাণ করছে প্রযোজনা প্রতিষ্ঠানটি। একটি নাটকে ফেলুদা চরিত্রে দেখা যাবে পরমব্রত চট্টোপাধ্যায়কে। এমন একটি সংবাদ প্রকাশের পর বিনা অনুমতিতে কাজের অভিযোগ এনে তার বিরুদ্ধে সাধারণ ডায়েরি করা হয়।

পরমব্রত বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। আগামী ৪ আগস্ট মুক্তি পাচ্ছে তার অভিনীত চলচ্চিত্র ‘ভয়ংকর সুন্দর’। ছবিটির প্রচারে ব্যস্ত সময় কাটছে তার ।

LEAVE A REPLY