পাচারকারীদের হাতে আটক ৫৯ বাংলাদেশিকে উদ্ধার করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ

146

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের ডেসা পেতালিং এলাকায় অভিযান চালিয়ে পাচারকারীদের হাতে আটক ৫৯ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। গত সোমবার ভোর সাড়ে ৪টায় ওই এলাকার দুটি অ্যাপার্টমেন্ট থেকে তাদেরকে উদ্ধার করা হয়।

এ সময় প্রাথমিক তদন্তের জন্য এক বাংলাদেশিকে আটক করা হয়। এ ছাড়া মানবপাচার চক্রের সঙ্গে জড়িত সন্দেহে নারীসহ আরো তিন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের কাছ থেকে কম্পিউটার, কালার প্রিন্টার, পাসপোর্টস এবং বিভিন্ন ভিসা স্টিকারের জাল সামগ্রী উদ্ধার করা হয়েছে। মালয়েশিয়ার সংবাদমাধ্যম নিউ স্ট্রেইটস টাইমস অনলাইন এ তথ্য জানিয়েছে।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় মালয়েশিয়ায় সরাসরিভাবে শ্রমিক আসা বন্ধ হওয়ায় তারা বের করেছে নতুন কৌশল ও নতুন রুট। এখন রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে মালয়েশিয়ার পার্শ্ববর্তী দেশ ইন্দোনেশিয়াকে। অনুসন্ধানে জানা গেছে, ইন্দোনেশিয়ায় বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসা সুবিধা থাকায় ঢাকা থেকে শ্রমিকদের ভ্রমণ ভিসায় দেশটিতে লোক পাঠায় পাচারকারীরা।

পাচারকারীরা নিজেদের চাকরিদাতার এজেন্ট হিসেবে পরিচয় দিয়ে চাকরির প্রলোভন দেখিয়ে তারা বাংলাদেশ থেকে জাকার্তা সেখান থেকে স্থানীয় দালালরা মিলে নৌপথে তাদেরকে মালয়েশিয়ায় পাঠানোর চেষ্টা করে। মালয়েশিয়ায় পৌঁছে দিতে জনপ্রতি ১৮ থেকে ২০ হাজার রিঙ্গিত আদায় করা হয়। মালয়েশিয়ায় আসার পর তাদেরকে দুটি কন্ডোতে আটকে রাখে। কেউ পালানোর চেষ্টা করলেই পাচারকারীরা মারধর করে। উদ্ধার বাংলাদেশিদের অনেকেরই শারীরিক অবস্থা নাজুক বলে জানান ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী।

LEAVE A REPLY