বন্যার্তদের সহায়তায় এগিয়ে এলো শারজাহ চ্যারিটি

44

বাংলাদেশের বন্যা কবলিত এলাকায় বন্যার্তদের সহায়তায় দেশে যেমন ব্যস্ত মানবপ্রেমীরা, তেমিন প্রবাস থেকেও ছোট পরিসরে মানবপ্রেমীরা বন্যাদুর্গত এলাকায় ত্রাণ পৌঁছানোর জন্য নিচ্ছেন নানা ধরনের উদ্যোগ।

সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ কমিউনিটি ও শারজাহ বাংলাদেশ সমিতির ত্রাণ তহবিলের পর এবার আমিরাতের সামাজিক সংগঠন টিম বাংলাদেশও বন্যার্তদের সাহায্যে ত্রাণ তাহবিল সংগ্রহের উদ্যোগ গ্রহণ করেছে।

ইতিমধ্যে টিম বাংলাদেশের আবেদনে সাড়াও দিয়েছেন স্থানীয় শারজাহ চ্যারিটি ইন্টারন্যাশনাল।

তহবিল সংগ্রহের জন্য শারজাহ চ্যারিটি ২০০টি খালি ত্রাণ বক্স টিম বাংলাদেশের কাছে হস্তান্তর করে। ত্রাণ বক্সগুলোর মাধ্যমে আমিরাতের বিভিন্ন প্রদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসীদের থেকে তহবিল সংগ্রহের দায়িত্বও টিম বাংলাদেশের। তবে এগুলো বিভিন্ন কোম্পানি, কিছু সাধারণ প্রবাসী, কমিউনিটি ও ব্যবসা প্রতিষ্ঠানে দেয়ার কথা রয়েছে।

তহবিল সংগ্রহের ১৫ দিন পর বক্সগুলো আবার শারজাহ চ্যারিটির কাছে ফেরত দিতে হবে বলে জানান টিম বাংলাদেশের সদস্য শেখ তৌহিদুজ্জামান। তিনি আরও জানান, টিম বাংলাদেশ তহবিল সংগ্রহ করলেও ত্রাণ বক্সগুলো চ্যারিটির নিজস্ব নিয়ম অনুযায়ী খোলা হবে। চ্যারিটির কর্তৃপক্ষ নিজেরা সশরীরে গিয়ে সংগৃহীত এই অর্থে বাংলাদেশে ত্রাণ বিতরণ করবেন।

টিম বাংলাদেশের পক্ষে রফিকুল্লাহ গাজ্জালী প্রবাসীদের কাছে আকুল আবেদন জানিয়ে বলেন, বন্যার্তদের সহযোগিতা করুন’ লিখা বক্স যেখানেই পাবেন সাধ্যমতো এক দিরহাম, দুই দিরহাম, দশ দিরহাম হিসেবে অথবা যে যার সাধ্যমত সহায়তা করে দেশের অসহায় বানভাসি মানুষের পাশে দাঁড়ান।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতে অনুমোদনবিহীন সাহায্য সহযোগিতার জন্য টাকা তোলা দণ্ডনীয় অপরাধ বিবেচিত হওয়ায় টিম বাংলাদেশ শারজাহ চ্যারিটির শরণাপন্ন হয়। আমিরাতের শারজাহ চ্যারিটি ইন্টারন্যাশনাল আন্তর্জাতিকভাবে বিশ্বস্ত একটি প্রতিষ্ঠান।

LEAVE A REPLY