ডেস্ক রিপোর্ট: নতুন বছরটি জয় দিয়ে শুরু করতে পারল না বাংলাদেশ। গতকাল নেপিয়ারের ব্যাটিং স্বর্গে তাসের ঘরের মত ভেঙে পড়ল বাংলাদেশের ব্যাটিং লাইনআপ।

কিউইদের পেস আক্রমণের সামনে দাঁড়াতেই পারছিলেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। এমনভাবে পরাজয় দর্শকরা সহ কেউ সহজভাবে মেনে নেয়নি তা বলাই বাহুল্য। মানতে পারেননি অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার নিজের কাছেও বছরের প্রথম এই ম্যাচটি স্মরণীয় হতে পারত।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টুয়েন্টি টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ব্যক্তিগতভাবে দুটি অর্জন হয়েছে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। একটি হলো, টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের ৫ম ক্রিকেটার হিসেবে ৫০তম ম্যাচ খেলেছেন তিনি। আর অন্যটি হলো, এই ফরম্যাটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি নেতৃত্ব দেয়ার রেকর্ড গড়লেন ম্যাশ। আর এমন দুটি অর্জনের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৬ উইকেটে হারলো বাংলাদেশ। তাই অর্জনের ম্যাচটি স্মরনীয় করা হলো না মাশরাফির।

মাশরাফির আগে বাংলাদেশের হয়ে ৫০ বা তার বেশি খেলেছেন মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ ও তামিম ইকবাল। এবার সেই ক্লাবে নাম তুললেন মাশরাফি। আর বিশ্বের ৪৬তম খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়েন ম্যাশ।

বাংলাদেশের হয়ে ৫০ বা তার বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলা ক্রিকেটাররা:

খেলোয়াড় ম্যাচ রান উইকেট
মুশফিকুর রহিম (২০০৬-২০১৬) ৫৭ ৭০৩
সাকিব আল হাসান (২০০৬-২০১৬) ৫৫ ১১১৭ ৬৬
মাহমুদুল্লাহ রিয়াদ (২০০৭-২০১৬) ৫৪ ৭৩৮ ২১
তামিম ইকবাল (২০০৭-২০১৬) ৫৩ ১১৬৫
মাশরাফি বিন মর্তুজা (২০০৬-২০১৬) ৫০ ৩৬৭ ৩৮

নেপিয়ারের টি-টোয়েন্টি ম্যাচের আগে বাংলাদেশকে ২৩টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন মাশরাফি। সমান ২৩টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন মুশফিকুর রহিমও। তবে নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে টস করতে নেমে অধিনায়ক হিসেবে বাংলাদেশকে সবেচেয়ে বেশি ২৪ ম্যাচে নেতৃত্ব দেয়ার রেকর্ড গড়লেন ম্যাশ।

এই ম্যাচ হেরে যাওয়ায় মাশরাফির নেতৃত্বে ৯টি তে জয় ও ১৪টি তে হারলো বাংলাদেশ। আর ২৩ ম্যাচে নেতৃত্ব দেয়া মুশফিকুরের অধীনে বাংলাদেশকে ৮ জয় ও ১৪টি হারের স্বাদ পায়।

বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেয়া অধিনায়করা:

অধিনায়ক ম্যাচ জয় হার টাই পরিত্যক্ত জয় (%)
মাশরাফি বিন মর্তুজা (২০১৪-২০১৬) ২৪ ১৪ ৩৯.১৩
মুশফিকুর রহিম (২০১১-২০১৪) ২৩ ১৪ ৩৬.৩৬
মোহাম্মদ আশরাফুল (২০০৭-২০০৯) ১১ ১৮.১৮
সাকিব আল হাসান (২০০৯-২০১০) ০.০০
শাহরিয়ার নাফীস (২০০৬-২০০৬) ১০০.০০

 

LEAVE A REPLY