অতিথি আপ্যায়নে মাশরুমের স্যুপ ও ফ্রাই

250

হেমন্তেই হালকা হালকা শীতের ছোঁয়া চলে এসেছে। এ সময় খাবারে কিছুটা ভিন্নতা চলে আসে। ঠান্ডা খাবার খেতে কারো ভালো লাগে না। তাই এই সময়ের জন্য সবচেয়ে ভালো নাশতা হতে পারে স্বাস্থ্যকর গরম গরম মাশরুমের তৈরি স্যুপ এবং ফ্রাই। ছত্রাক জাতীয় উদ্ভিদ হিসাবে পরিচিত মাশরুম। মাশরুমের তৈরি খাবারও অত্যন্ত স্বাস্থ্যকর বটে। এই শীতে মাশরুমের দুটি রেসিপি আপনার সকালের নাশতার জন্য খুবই সহায়ক।


মাশরুম স্যুপ : উপকরণ
আড়াইশ গ্রাম মাশরুম, ডিম দু’টি, কর্নফ্লাওয়ার ও পেঁয়াজকুচি দুই টেবিল চামচ করে, সিরকা-সয়াসস-লবণ এক চা চামচ করে, কাঁচামরিচ কুচি চারটি, টেস্টিং সল্ট ও গোলমরিচের গুঁড়ো আন্দাজমত।

মাশরুম ধুয়ে প্রথমে কুচি করে নিতে হবে। প্যানে তেল গরম করে পেঁয়াজ-কাঁচামরিচ-মাশরুম কুচি এবং লবণ দিয়ে নাড়তে থাকুন। নরম হয়ে এলে সয়াসস দিয়ে দিন। অন্য পাত্রে আট কাপ পানি ভালোভাবে ফুটিয়ে নিন। এক কাপ ঠাণ্ডা পানিতে কর্নফ্লাওয়ার গুলে স্যুপের মধ্যে দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। এবার ডিমের সাদা অংশ ভালভাবে ফেটে স্যুপে দিয়ে দিন। সবশেষে নামানোর আগে টেস্টিং সল্ট মিশিয়ে নিন।

মাশরুম ফ্রাই : উপকরণ
মাশরুম বারটি, বেসন দুই টেবিল চামচ, ডিম একটি, গোলমরিচ গুঁড়ো, লবণ, সয়াবিন তেল পরিমাণ মত।

প্রণালি :
মাশরুম পরিষ্কার করে ধুয়ে পানি শুকিয়ে নিতে হবে প্রথমে। একটি মাঝারি বোলে ডিম, বেসন, গোল মরিচের গুঁড়ো, লবণ ভালো করে মিশিয়ে প্রয়োজনমত পানি দিয়ে ঘন ব্যাটার বানিয়ে নিন। এবার মাশরুমগুলো ব্যাটারে চুবিয়ে ডুবো তেলে সোনালি করে ভেজে নিন। গরম গরম স্যুপের সঙ্গে পরিবেশন করুন।

LEAVE A REPLY