বাড়িতেই তৈরি চিলি চিকেন রোস্ট

333

যেকোনো অনুষ্ঠান বা বাসায় মেহমান আসলে পোলাওয়ের সঙ্গে মুরগির রোস্ট তৈরি না করলেই নয়। রোস্ট না করলে মনে হয় আপ্যায়ণে কিছু একটা কমতি রয়ে গেল। আর সব সময় তো টক-মিষ্টি মুরগির রোস্ট করি বা খায় এবার ঝাল ঝাল রোস্ট করে দেখতে পারেন।
এই রোস্ট খেতে ভীষণ সুস্বাদু। তাই আজকের আয়োজনে থাকছে চিলি চিকেন রোস্ট তৈরির রেসিপি। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই রোস্ট।


 

উপকরণ :

মুরগির মাংস ৬০০ গ্রাম, টক দই চার টেবিল চামচ, ঘি পাঁচ টেবিল চামচ, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, হলুদের গুঁড়ো সামান্য, চিনি এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি একটি, লাল কাঁচামরিচ ১০টি, জিরা আধা চা চামচ, মেথি সামান্য, ধনিয়া এক টেবিল চামচ, নারকেল কুচি ভাজা দুই টেবিল চামচ, এলাচ দুটি, দারুচিনি দুই টুকরা, লেবুর রস এক টেবিল চামচ, তেঁতুলের পেস্ট আধা চা চামচ এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি :

প্রথমে জিরা, মেথি, ধনিয়া, এলাচ, দারুচিনি, আদা-রসুন বাটা ও কাঁচামরিচ একটি প্যানে হালকা ভেজে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। একদম মিহি করতে হবে না। এবার একটি বাটিতে মুরগির মাংস, হলুদ গুঁড়া, টক দই ও ব্লেন্ড করা মসলা নিয়ে ভালো করে মিশিয়ে মেরিনেটের জন্য আধা ঘণ্টা রেখে দিন। প্যানে ঘি দিয়ে এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন।

পেঁয়াজ বাদামি হয়ে গেলে এর মধ্যে মেরিনেট করা মুরগির মাংস দিয়ে ভালো করে কষিয়ে সামান্য পানি দিন। এরপর কিছুক্ষন কষিয়ে এতে ভাজা নারকেল কুচি, তেঁতুলের পেস্ট, চিনি ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। লেবুর রস দিয়ে আরো ১০ মিনিট রান্না করুন। ব্যাস, তৈরি হয়ে গেল চিলি চিকেন রোস্ট।

LEAVE A REPLY