পটুয়াখালীতে আশ্রয় নেয়া ৫শ’১৯ ভারতীয় জেলের সঙ্গে ভারতের সহকারী হাই কমিশনারের সাক্ষাত

5

শহিদুল আলম,পটুয়াখালী:
কলাপাড়ার পায়রা বন্দর কোস্টগার্ডের হেফাজতে ঝড়ের কবলে দিক হারানো ভারতীয় ৩২ ট্রলারের ৫১৯ জেলের সঙ্গে বরিশাল ও খুলনাস্থ ভারতীয় দূতাবাসের সহকারী হাই কমিশনার আর কে রায়নাসহ একটি প্রতিনিধিদল দেখা করেছেন। নিয়েছেন জেলেদের খোঁজ-খবর। মঙ্গলবার সকালে প্রতিনিধিদল পায়রা কোস্টগার্ড উর্ধতন কর্মকর্তাদের উপস্থিতিতে ভারতের পশ্চিমবঙ্গের ২৪ পরগণা এবং আশপাশের এলাকার এ জেলেদের খোঁজ-খবর নিয়েছেন বলে কলাপাড়া উপজেলা প্রশাসন নিশ্চিত করেছেন।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. মুনিবুর রহমান জানান, উত্তাল সাগরে মাছ ধরার সময় ঝড়ের কবলে পড়ে এসব জেলে দিক হারিয়ে বাংলাদেশ সীমানায় প্রবেশ করে। আশ্রয় নেয় রাবনাবাদ চ্যানেলের পায়রা কোস্টগার্ডের কাছে। জেলেদের সঙ্গে ভারতীয় সহকারী হাইকমিশনার সাক্ষাত করে সন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিন জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট শাকিল এ প্রতিবেদককে বলেন, ভারতীয় ট্রলার ও জেলে বাংলাদেশ সীমানায় প্রবেশ ও নিরাপত্তা হেফাজতের ব্যাপারে ভারতীয় ডেপুটি হাই কমিশনার ্ভারতীয় জেলেদের সাথে দেখা করেছেন কিন্তু জেলেদের নিজ দেশে ফেরত যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়নি।

কলাপাড়া কোস্টগার্ড সূত্রে জানাগেছে, ভারতীয় জেলেরা কোস্টগার্ডের কাছে নিরাপদ আশ্রয়ে রয়েছে। বর্তমানে সাগর উত্তাল রয়েছে। সাগর এবং আবহাওয়া অনুকূলে আসলেই, উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত মোতাবেক জেলেদের ভারতীয় জলসীমানায় পৌছে দেয়ার ব্যাবস্থা নেয়া হবে। আশ্রীত ভারতীয় জেলেদের জন্য চাল, ডাল, তেল সহ প্রয়োজনীয় রসদ সরবরাহরে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, সাগরে ঝড়ের কবলে পড়ে ৬জুলাই, শনিবার রাতে পটুয়াখালীর মৌডুবী চ্যানেল হয়ে রাবনাবাদ চ্যানেলে চলে আসে ৩২ ট্রলারসহ ভারতীয় জেলেরা। রবিবার ৭ জুলাই পায়রা কোস্টগার্ড সদস্যদের কাছে আশ্রয় নেয়।

LEAVE A REPLY