সুনামগঞ্জে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগের সংবাদ সম্মেলন, সঠিক সময়ে হাওর রক্ষা বাঁধের কাজ শেষ করার দাবি

8

সাইফ উল্লাহ, সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জের তাহিরপুর, বিশ্বম্ভরপুর, জামালগঞ্জ, দিরাই, দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর উপজেলার হাওর রক্ষা বাঁধ নির্মানে অনিয়ম, দুর্নীতি রোধকরতঃ নীতিমালা অনুযায়ী সঠিক সময়ে হাওর রক্ষা বাঁধের কাজ শেষ করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ নামে একটি সংগঠন। মঙ্গলবার দুপুরে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সর্বদলীয় সম্প্রতি উদ্যোগ সুনামগঞ্জ এর উপদেষ্টা ও জামালগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি নুরুল হক আফিন্দি সভাপতিত্বে ও দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদারের সঞ্চালনায় অনুষ্টিত সংবাদ সম্মেলনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দিরাই উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সিরাজ উ দৌল্লা, জামালগঞ্জ উপজেলা জাতীয় পার্টি সাধারণ সম্পাদক আব্দুল মন্নান তালুকদার, তাহিরপুর উপজেলা জাতীয় পার্টি সভাপতি নজির উদ্দিন, বিশ্বম্ভরপুর উপজেলা আওয়ামী লীগ সহসভাপতি মহরম আলী, জগন্নাথপুর উপজেলা বিএনপি সহ সভাপতি জিয়াউর রহীম শাহীন। স্বাগত বক্তব্য রাখেন বিশ্বম্ভরপুর উপজেলা সুজনের সভাপতি শেখ এটিএম আজরফ, বক্তব্য রাখেন, জগন্নাথপুর উপজেলা জাতীয় পার্টি সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম লাল মিয়া, দক্ষিণ সুনামগঞ্জ জাতীয় পার্টি সভাপতি হারুন মিয়া, তাহিরপুর উপজেলা সুজনের সভাপতি সাইদুল কিবরিয়া, সুনামগঞ্জ জেলা বিএনপির উপদেষ্টা আব্দুস ছত্তার প্রমূখ।

সংবাদ সম্মেলনে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ এর সমন্বয়কারী মিসবাহ উদ্দিন লিখিত বক্কব্যে উল্লেখ করেন, করছি জেলার বিভিন্ন উপজেরায় হাওর রক্ষা বাঁধ নির্মানে অনিয়ম, দুর্নিতির অভিযোগ অব্যাহত আছে। গণশুনানির মাধ্যমে পিআইসি গঠন করার কথা থাকলেও তা হয়নি। ১৫ ডিসেম্বরের মধ্যে কাজ শুরু হওয়ার কথা থাকলেও এখনও কিছু বাঁধে কাজ শুরু না হওয়ার অভিযোগ রয়েছে। বিভিন্ন স্থানে কাজের অগ্রগতি দেখে আমরা সন্ধিহান ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ হবে কিনা। সুনামগঞ্জ জেলার তাহিরপুর, বিশ্বম্ভরপুর, জামালগঞ্জ, দিরাই, দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর উপজেলার (আওয়ামীলীগ, বিএনপি, জাতীয়পার্টি, জাসদ) সহ সকল রাজনৈতিক দল এবং সুশীল সমাজের নেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত “সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ” (পিস এম্ভাসেডর নেট ওয়ার্ক) জেলার রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সম্প্রীতি রক্ষার জন্য কাজ করছে। আমরা মনে করি সুনামগঞ্জ জেলার সকল কাজের কেন্দ্রবিন্দুই হাওর। হাওরের ফসল রক্ষা না হলে সুনামগঞ্জের মানুষ ও কৃষক সমাজ মারাত্মক ঝুঁকির মধ্যে থাকবে। আমরা সুনামগঞ্জ জেলার বিভিন্ন হাওর রক্ষা বাঁধ পরিদর্শন করে এবং হাওর এলাকার সাধারণ মানুষের সাথে কথা বলে হাওর রক্ষা বাঁধের কাজের বিষয়ে নানা অভিযোগ সম্পর্কে অবগত হয়েছি। সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট সময় মধ্যে জনস্বার্থে হাওর রক্ষা বাঁধের কাজ শেষ করার প্রয়োজনীয়তা অনস্বিকার্য। জেলার অভিভাবক হিসেবে জেলা প্রশাসক এবং বিভাগীয় কমিশনার, সিলেট মহোদয় জেলার বিভিন্ন উপজেলার বাঁধ পরিদর্শন করছেন। পরিদর্শনকালে নির্দিষ্ট সময় মধ্যে বাঁধের কাজ শেষ করার নির্দেশনা প্রদান করা হচ্ছে। এতদসত্বেও পিআইসির অসাধু লোকজন সতর্ক হচ্ছেন না। এটা অব্যাহত থাকলে হাওরের ফসল ঝুঁকিরমধ্যে পড়তেই পারে। হাওর রক্ষা বাঁধে যাতে অনিয়ম দুর্নীতি না হয়, নির্দিষ্ট সময় মধ্যে এ হাওরগুলোর কাজ যাতে সম্পন্ন করা হয় তারা তার দাবি জানান।

LEAVE A REPLY