দোয়ারা বাজারের নদীতে বালু উত্তোলন ও সরকারী ইজারা বাতিলের দাবীতে ১১ গ্রামবাসীর মানববন্ধন

20

সাইফ উল্লাহ, সুনামগঞ্জ প্রতিনিধি::
সুনামগঞ্জের সীমান্তবর্তী ভারতের মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থিত দোয়ারাবাজার উপজেলার নরসিংপুর ইউনিয়নের চেলা নদী ও মরা চেলা নদীতে বালু উত্তোলন ও সরকারী ইজারা বন্ধের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রোববার দুপুরে ইউনিয়নের উত্তর সোনাপুর,চাইরগাঁও,হাবিবপুর,পূর্ব সোনাপুর,কাজিরগাঁও, মাছিমপুর,দৌলতপুর,রহিমের পাড়া,দক্ষিণ চাইরগাঁও, ও পশ্চিম চাইরগাঁও গ্রামের আয়োজনে চেলা নদীর পাড়ে শত শত শ্রমিকের উপস্থিতিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তব্য রাখেন,বীর মুক্তিযোদ্ধা আইয়ূব আলী,মুক্তিযোদ্ধা মোঃ আঙ্গুর মিয়া,সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল হক,নরসিংপুর ইউনিয়ন বারকি শ্রমিক লিঃ এর চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন,দোয়ারাবাজার উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মোঃ খয়ছর আহমদ চৌধুরী,সাবেক সদস্য মতক্কিন আলী মাষ্টার,কাজী কওছর উদ্দিন,মোঃ আব্দুল কাদির,আরজু মিয়া,বীর মুক্তিযোদ্ধা মোঃ মানিক মিয়া,মোঃ কামরুজ্জামান কামরু,খুরশেদ আলম,মোঃ হেলাল উদ্দিন,আবু শাহাদাৎ রুহেল,আব্দুল করিম ও আরব আলী প্রমুখ।

শ্রমিক নেতারা বলেন,সরকার এই চেলা নদী ও মরা চেলা নদীতে বালু উত্তোলনের ইজারা দেয়ার কারনে এখানকার ১১টি গ্রামের মানুষের বসতবাড়ি নদীগর্ভে বিলীন হতে চলেছে। এখানে বড় বড় স্ট্রীলবডি নৌকায় করে গ্রামের পাশ থেকে বালু উত্তোলন করে নেয়ার কারণে বসতবাড়ি,শিক্ষা প্রতিষ্ঠানসহ ফসলী জমি হুমকির মধ্যে রয়েছে।

পাশাপাশি এই ইজারা বন্ধ করা না গেলে এই অঞ্চলে প্রায় পঞ্চাশ হাজার বারকি শ্রমিক যারা বালু উত্তোলন করে জীবন জীবিকা নির্বাহ করতেন তারা বর্তমানে বেকার হয়ে অনাহারে অর্ধাহারে মানবেতন জীবনযাপন করছেন্ তাই দ্রুত বালু উত্তোলন বন্ধসহ সরকারী ইজারা বাতিলের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট জোর দাবী জানান।

LEAVE A REPLY