কুয়েত থেকে দেশে ফিরলেন সাধারণ ক্ষমার ৩১৩ বাংলাদেশি

20

কুয়েতে সাধারণ ক্ষমার সুযোগ নেওয়া অবৈধ হয়ে যাওয়া প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরা শুরু হয়েছে।

১২ মে মঙ্গলবার রাতে কুয়েত সরকারের দেওয়া দুটি পৃথক বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছেন ৩১৩ জন বাংলাদেশি প্রবাসী। ফিরে আসা এই বাংলাদেশিরা সাধারণ ক্ষমা অধীনে ১১ এপ্রিল থেকে কুয়েতের আবদালি ক্যাম্পে অবস্থান করছিলেন।

বিষয়টি নিশ্চিত করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল আহসান বলেন, কুয়েতে এয়াওয়েজের একটি বিশেষ ফ্লাইট রাত ৮ টায় একটি প্লাইট অবতরণ করেছে এতে ১৮৫ বাংলাদেশি নাগরিক ছিল। এরপর রাত ৯টা ০৫ মিনিটে জাজিরা এয়াারওয়েজের বিশেষ ফ্লাইটে আরও ১২৮ প্রবাসী শ্রমিককে অবতরন করেন।

কুয়েত সরকার করোনা পরিস্থিতিতে অবৈধ অভিবাসীদের দেশে পাঠানোর জন্য গত ১ লা এপ্রিল সাধারণ ক্ষমা ঘোষণা করে। মাসবাপী সাধারণ ক্ষমার সুযোগ নেন দেশটিতে নানা কারণে অবৈধ হয়ে যাওয়া প্রায় সাড়ে ৪ হাজার বাংলাদেশি কর্মী।

কুয়েতে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, এরপর ১৬, ১৭, ২১ ও ২২ মে আরও ১ হাজার ৮শ প্রবাসী দেশে ফিরে আসবে এবং এই ধারাবাহিকতা সাধারণ ক্ষমার আওতায় আত্মসমর্পন করা সকল বাংলাদেশি দেশ ফিরে আসবেন।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদুত এস এম আবুল কালাম বলেন, “সাধারণ ক্ষমার আওয়তায় নিবন্ধনকৃত প্রবাসীদের আমরা যত দ্রুত দেশে পাঠানো যায় সেই চেষ্টা করছি। এসব প্রবাসী পুনরায় নতুন ভিসায় কুয়েতে আসতে পারবে।”

এর আগে গত ২৭ ও ২৮ এপ্রিল জাজিরা এয়ারওয়েজের দুটি বিশেষ ফ্লাইটে ২৪৬ জন কারামুক্ত প্রবাসী বাংলাদেশিকে কুয়েত থেকে দেশে পাঠানো হয়েছিল।

LEAVE A REPLY